Responsive Ad Slot

Latest

জানা অজানা

তেলাপোকা দূর করবে তেজপাতা-ন্যাপথালিন-সাবান

মঙ্গলবার, ১৭ ডিসেম্বর, ২০১৯

/ by এ বি এস বাংলা নিউজ


তেলাপোকা দূর করবে তেজপাতা-ন্যাপথালিন-সাবান


তেলাপোকা :
তেলাপোকা একটি ক্ষতিকর পোকা। আমাদের দেশে বিভিন্ন আকার ও রংয়ের তেলাপোকা দেখা যায়। ময়লা-আবর্জনা ও অন্ধকারে বাস এবং সহজে অভিযোজন করতে পারে বলে ৫ কোটি বছরেরও বেশি সময় ধরে টিকে আছে প্রাণিটি। বিরক্তিকর স্বভাবের জন্য একে পেস্ট হিসেবে গণ্য করা হয়।

কাপড় ও বই কাটাসহ আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন ক্ষতি করে তেলাপোকা। ইলেক্ট্রনিক ডিভাইসও নষ্ট করে প্রাণিটি। খাবারের মধ্যে লালার মাধ্যমে মাইক্রোঅর্গানিজম (এক ধরনের অণুজীব) ছড়ায় তেলাপোকা; যা স্বাস্থের অনেক ক্ষতি করে।

তেলাপোকার যন্ত্রণা থেকে মুক্তি পেতে আমরা বিভিন্ন পদক্ষেপ নেই। তবে সব সময় সফলতা পাওয়া যায় না। কিছু প্রাকৃতিক উপাদানের সাহায্যে তেলাপোকার যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া যায়।

সাবান:

তেলাপোকা থেকে পরিত্রাণ পেতে সাবানও ব্যবহার করতে পারেন। পানিতে সাবান গুলিয়ে তেলাপোকার গায়ে ছিটিয়ে দিন। এতে বেশিরভাগ তেলাপোকাই দ্রুত মরে যাবে। ঘরের যেদিকে বেশি তেলাপোকা থাকে সেখানে মিশ্রণটি ছিটিয়ে দিতে পারেন।

তেজপাতা:

তেলাপোকা মারার জন্য অত্যন্ত কার্যকরী উপাদান এটি। যে জায়গায় তেলাপোকা থাকে সেখানে তেজপাতা গুঁড়ো করে ছিটিয়ে দিন। এর গন্ধে বিদায় হবে তেলাপোকা। তেলাপোকা বের করার সবচেয়ে সহজ পদ্ধতি এটি।

ন্যাপথালিন:

তেলাপোকা তাড়ানোর খুব কার্যকরী একটি উপাদান ন্যাপথালিন। ঘরের মধ্যে ন্যাপথালিন ছিটিয়ে রাখলে কয়েকদিনের মধ্যে ঘর থেকে তেলাপোকা বিদায় নেবে।

চিনি এবং বেকিং সোডা:

বেকিং সোডা ও চিনির মিশ্রণ তৈরি করে তেলাপোকা জন্মায় এমন জায়গায় ছিটিয়ে দিন। চিনির আকর্ষণে তেলাপোকা কাছে আসবে আর বেকিং সোডার কারনে সেগুলো মারা পড়বে।

হট সস স্প্রে:

দুই টেবিল চামচ হট সসের সঙ্গে পানি মিশিয়ে স্প্রে বোতলে ভরে নিন। এরপর যে সব স্থানে তেলাপোকা বেশি দেখা যায় সেখানে স্প্রে করুন। মরিচের স্প্রে করার সময় অবশ্যই মাস্ক ও হাতে গ্লাভস পড়ে নেবেন।

মরিচ, রসুন, পেঁয়াজ:

সামান্য পানিতে এক টেবিল চামচ গোল মরিচের গুঁড়া, একটা রসুনের কোষ, একটা পেঁয়াজ বাটা মেশান। এক ঘণ্টা পর এক টেবিল চামচ লিক্যুইড সাবান মেশান এবং তেলাপোকার আস্তানায় ছড়িয়ে দিন। এর গন্ধে তেলাপোকা দূরে পালিয়ে যাবে।

পুদিনা তেল:

যেখানে বেশি তেলাপোকা দেখা যায়; সেখানে পুদিনার তেল ছিটিয়ে দিন। সব তেলাপোকা মরে যাবে।

ঘর পরিষ্কার রাখুন:

তেলাপোকা থেকে রক্ষা পেতে ঘর পরিষ্কার রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ। রান্নাঘরসহ প্রতিটি ঘর প্রতিদিন ভালোভাবে পরিষ্কার করুন। খাবার অবশিষ্ট অংশ কখনোই সিঙ্কে ফেলা যাবে না। দেয়াল বা মেঝেতে ফাটল দেখা দিলেই মেরামত করুন।

পুরাতন বক্স ফেলে দিন:

পুরাতন বক্স ও স্যাঁতস্যাঁতে জায়গায় বেশি তেলাপোকা জন্মায়। তেলাপোকার হাত থেকে রক্ষা পেতে পুরাতন আসবাবপত্র বিক্রি করে ফেলুন এবং অপ্রয়োজনীয় বক্স ফেলে দিন।

অ্যামোনিয়া:

নাইট্রোজেন ও হাইড্রোজেনের সমন্বয়ে গঠিত একটি রাসায়নিক যৌগ। এটি সরলতম নিকটোজেন হাইড্রাইড, অ্যামোনিয়া হল চরিত্রগত কটুগন্ধযুক্ত বর্ণহীন গ্যাস। খাদ্য ও সার উৎপাদনকারী অনেক অণুজীবের পুষ্টিগত প্রয়োজন পূরণে অ্যামোনিয়া গ্যাস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। অ্যামোনিয়ার কটু গন্ধের কারণে তেলাপোকা বিরক্ত হয়। এক বালতি পানির মধ্যে দুই কাপ অ্যামোনিয়া রান্না ঘরের সিংক এবং বাথরুমে ছিটিয়ে দিন। অ্যামোনিয়ার গন্ধে তেলাপোকা চলে যাবে। তেলাপোকা মুক্ত ঘর রাখতে সপ্তাহে এক বা দুইবার এটা করতে পারেন।




( Hide )
  1. As stated by Stanford Medical, It is really the ONLY reason this country's women live 10 years more and weigh on average 42 pounds lighter than we do.

    (And by the way, it has NOTHING to do with genetics or some secret diet and absolutely EVERYTHING about "how" they are eating.)

    BTW, I said "HOW", not "what"...

    TAP on this link to discover if this brief test can help you release your real weight loss potential

    উত্তরমুছুন

Don't Miss
© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
made with by SaHaLoM Pro